অলুক সমাস ও নিত্য-সমাস --------( সমাস অধ্যায় সমাপ্ত )
অলুক সমাস ও নিত্য-সমাস
অলুক সমাস :- যে সমাসের সমস্ত-পদে পূর্বপদের বিভক্তিচিহ্ন লুপ্ত হয়ে যাই না, তাকে অলুক সমাস বলে।
লুক্ শব্দের অর্থ হল লোপ; পূর্বপদের বিভক্তির
বা অনুসর্গের লোপ হয় না বলেই অলুক ।
বিভিন্ন প্রকারের অলুক সমাস ।
অলুক দ্বন্দ্ব :- যে দ্বন্দ্ব সমাসে বিভক্তি বা অনুসর্গ লোপ হয় না তাকে অলুক দ্বন্দ্ব বলে ।
যেমন:- বুকে ও পিঠে = বুকেপিঠে ;
চোখে ও মুখে = চোখেমুখে ;
পথে ও ঘাটে = পথেঘাটে ;
মায়ে ও ঝিয়ে = মায়েঝিয়ে ;
হাতে ও কলমে = হাতেকলমে ;
দুধে ও ভাতে = দুধেভাতে -----ইত্যাদি ।
অলুক তৎপুরুষ সমাস (করণ ) :-যে করণ তৎপুরুষ সমাসে পূর্বপদের বিভক্তি লোপ হয় না।
যথা:-হাতে কাটা = হাতেকাটা ;
তেলে ভাজা = তেলেভাজা ;
বালির বাঁধ = বালিরবাঁধ ;
হাতে গড়া = হাতেগড়া ;
কলে ছাঁটা = কলেছাঁটা ;
ছিপে গাঁথা = ছিপেগাঁথা ;
মেঘে ঢাকা = মেঘেঢাকা ----ইত্যাদি ।
সম্প্রদান অলুক তৎপুরুষ সমাস :-(পূর্বপদের সম্প্রদানের বিভক্তি চিহ্ন লোপ পায় না ।
যথা :- মুড়ির জন্য চাল = মুড়িরচাল ;
জামার জন্য কাপড় = জামার কাপড় ;
পরস্মৈ (পরের জন্য ) পদ = পরস্মৈপদ ;
পড়ার জন্য ঘর = পড়ার ঘর ;
খেলার জন্য মাঠ = খেলারমাঠ ;
ভাতের নিমিত্তে হাঁড়ি = ভাতের হাঁড়ি --ইত্যাদি।
অপাদান (পূর্বপদের অপাদানের বিভক্তি চিহ্ন লোপ হয় না ) সারাৎ ( সার হইতে ) সার = সারাৎ সার ;
আকাশ থেকে পড়া = আকাশপড়া ;
ঘানি হইতে তেল = ঘানির তেল ;
চোখ থেকে জল = চোখের জল ---ইত্যাদি ।
অধিকরণ (পূর্বপদের অধিকরণের বিভক্তিচিহ্ন লোপ পায় না ) যুধি (যুদ্ধে ) স্থির = যুধিষ্ঠির ;
দিনে ডাকাতি = দিনেডাকাতি ;
দুধে আলতা = দুধে-আলতা ;
গোড়ায় গলদ = গড়ায় গলদ -----ইত্যাদি ।
অলুক সম্বন্ধ ( পূর্বপদের সম্বন্ধ পদের বিভক্তিচিহ্ন লোপ হয় না ) মামার বাড়ি = মামারবাড়ি ;
তুষের আগুন = তুষের আগুন ;
রাজার মেয়ে = রাজার মেয়ে ;
ঘরের ছেলে = ঘরেরছেলে -----ইত্যাদি ।
অলুক উপপদ :- খে ( আকাশে ) চরে যে = খেচর ;
কলেজে পড়িয়াছে যে = কলেজেপড়া ;
অন্তে (গুরুগৃহে) বাস করে যে = অন্তে বাসী ;
রৌদ্রে পুড়িয়াছে ( তাপিত হয়েছে ) যে = রোদেপোড়া;
সরসি জন্মে যে = সরসিজ-----ইত্যাদি ।
অলুক বহুব্রীহি :- গায়ে হলুদ দেওয়া হয় যে অনুষ্ঠানে = গায়েহলুদ ; হাতে খড়ি দেওয়া হয় যে অনুষ্ঠানে = হাতেখড়ি; মুখে প্রথম ভাত দেওয়া হয় যে অনুষ্ঠানে = মুখেভাত;
(এগুলোকে অনুষ্ঠান বাচক বহুব্রীহি ও বলা হয় )
নিত্য - সমাস
নিত্য-সমাস :- যে সমাসের ব্যাসবাক্য হয় না, অথবা যে সমাসের ব্যাসবাক্য করতে হলে অন্য পদের প্রয়োজন হয়, তাকে নিত্য-সমাস বলে ।
যথা:- কাঁচা কলা = কাঁচকলা (পাকলেও সেই কাঁচা কলাই ) হবে ।
অন্য গ্রাম = গ্রামান্তর ;
অন্য মনু = মন্বন্তর ;
শুধুই চিহ্ন = চিহ্নমাত্র ;
কেবল একটি = একটিমাত্র ;
কেবল বলা = বলাবলি ;
কেবল হাঁটা = হাঁটাহাঁটি ;
কেবল তৎ = তন্মাত্র ;
কেবল চিৎ = চিন্মাত্র ;
শুধু কিছু = কিছুমাত্র ----ইত্যাদি ।
অলুক সমাস :- যে সমাসের সমস্ত-পদে পূর্বপদের বিভক্তিচিহ্ন লুপ্ত হয়ে যাই না, তাকে অলুক সমাস বলে।
লুক্ শব্দের অর্থ হল লোপ; পূর্বপদের বিভক্তির
বা অনুসর্গের লোপ হয় না বলেই অলুক ।
বিভিন্ন প্রকারের অলুক সমাস ।
অলুক দ্বন্দ্ব :- যে দ্বন্দ্ব সমাসে বিভক্তি বা অনুসর্গ লোপ হয় না তাকে অলুক দ্বন্দ্ব বলে ।
যেমন:- বুকে ও পিঠে = বুকেপিঠে ;
চোখে ও মুখে = চোখেমুখে ;
পথে ও ঘাটে = পথেঘাটে ;
মায়ে ও ঝিয়ে = মায়েঝিয়ে ;
হাতে ও কলমে = হাতেকলমে ;
দুধে ও ভাতে = দুধেভাতে -----ইত্যাদি ।
অলুক তৎপুরুষ সমাস (করণ ) :-যে করণ তৎপুরুষ সমাসে পূর্বপদের বিভক্তি লোপ হয় না।
যথা:-হাতে কাটা = হাতেকাটা ;
তেলে ভাজা = তেলেভাজা ;
বালির বাঁধ = বালিরবাঁধ ;
হাতে গড়া = হাতেগড়া ;
কলে ছাঁটা = কলেছাঁটা ;
ছিপে গাঁথা = ছিপেগাঁথা ;
মেঘে ঢাকা = মেঘেঢাকা ----ইত্যাদি ।
সম্প্রদান অলুক তৎপুরুষ সমাস :-(পূর্বপদের সম্প্রদানের বিভক্তি চিহ্ন লোপ পায় না ।
যথা :- মুড়ির জন্য চাল = মুড়িরচাল ;
জামার জন্য কাপড় = জামার কাপড় ;
পরস্মৈ (পরের জন্য ) পদ = পরস্মৈপদ ;
পড়ার জন্য ঘর = পড়ার ঘর ;
খেলার জন্য মাঠ = খেলারমাঠ ;
ভাতের নিমিত্তে হাঁড়ি = ভাতের হাঁড়ি --ইত্যাদি।
অপাদান (পূর্বপদের অপাদানের বিভক্তি চিহ্ন লোপ হয় না ) সারাৎ ( সার হইতে ) সার = সারাৎ সার ;
আকাশ থেকে পড়া = আকাশপড়া ;
ঘানি হইতে তেল = ঘানির তেল ;
চোখ থেকে জল = চোখের জল ---ইত্যাদি ।
অধিকরণ (পূর্বপদের অধিকরণের বিভক্তিচিহ্ন লোপ পায় না ) যুধি (যুদ্ধে ) স্থির = যুধিষ্ঠির ;
দিনে ডাকাতি = দিনেডাকাতি ;
দুধে আলতা = দুধে-আলতা ;
গোড়ায় গলদ = গড়ায় গলদ -----ইত্যাদি ।
অলুক সম্বন্ধ ( পূর্বপদের সম্বন্ধ পদের বিভক্তিচিহ্ন লোপ হয় না ) মামার বাড়ি = মামারবাড়ি ;
তুষের আগুন = তুষের আগুন ;
রাজার মেয়ে = রাজার মেয়ে ;
ঘরের ছেলে = ঘরেরছেলে -----ইত্যাদি ।
অলুক উপপদ :- খে ( আকাশে ) চরে যে = খেচর ;
কলেজে পড়িয়াছে যে = কলেজেপড়া ;
অন্তে (গুরুগৃহে) বাস করে যে = অন্তে বাসী ;
রৌদ্রে পুড়িয়াছে ( তাপিত হয়েছে ) যে = রোদেপোড়া;
সরসি জন্মে যে = সরসিজ-----ইত্যাদি ।
অলুক বহুব্রীহি :- গায়ে হলুদ দেওয়া হয় যে অনুষ্ঠানে = গায়েহলুদ ; হাতে খড়ি দেওয়া হয় যে অনুষ্ঠানে = হাতেখড়ি; মুখে প্রথম ভাত দেওয়া হয় যে অনুষ্ঠানে = মুখেভাত;
(এগুলোকে অনুষ্ঠান বাচক বহুব্রীহি ও বলা হয় )
নিত্য - সমাস
নিত্য-সমাস :- যে সমাসের ব্যাসবাক্য হয় না, অথবা যে সমাসের ব্যাসবাক্য করতে হলে অন্য পদের প্রয়োজন হয়, তাকে নিত্য-সমাস বলে ।
যথা:- কাঁচা কলা = কাঁচকলা (পাকলেও সেই কাঁচা কলাই ) হবে ।
অন্য গ্রাম = গ্রামান্তর ;
অন্য মনু = মন্বন্তর ;
শুধুই চিহ্ন = চিহ্নমাত্র ;
কেবল একটি = একটিমাত্র ;
কেবল বলা = বলাবলি ;
কেবল হাঁটা = হাঁটাহাঁটি ;
কেবল তৎ = তন্মাত্র ;
কেবল চিৎ = চিন্মাত্র ;
শুধু কিছু = কিছুমাত্র ----ইত্যাদি ।
No comments
THANKS.