সন্ধি ও তার পরিচয় , সূচনা পর্ব ।
সন্ধি
পরস্পর সন্নিহিত দুটি বর্ণের মিলনকে সন্ধি বলে ।
যেমন :-বেদান্ত = বেদ +অন্ত ( ''ব+এ+দ+অ") =
বেদ্ ( অ ) , "অন্ত " ( "অ+ন্+ত্+অ" ) = ( অ )ন্ত
অতয়েব বেদ্ ( অ)+ (অ)ন্ত = বেদান্ত (অ)+(অ ) =আ
পূর্বপদের শেষ বর্ণে যুক্ত হয়েছে ।
অনুরূপ ভাবে রাম্(অ)+(অ)য়ন। পূর্বপদের শেষ বর্ণ(অ)এবং পরপদের প্রথমবর্ণ(অ) (অ+অ)=আ পূর্বপদের শেষ বর্ণে যুক্ত হয়ে = রামায়ণ হয়েছে ।
এখানে স্বরবর্ণের সঙ্গে স্বরবর্ণের মিলন হয়েছে ।
তাই এগুলি স্বরসন্ধি।
সম্ (ম্) ব্যঞ্জন বর্ণ +ব্যঞ্জন বর্ণ (ধ্ ) আন = সন্ধান ।
সম্(ম্ ) ব্যঞ্জন বর্ণ + ব্যঞ্জন বর্ণ (ধ্)ই =সন্ধি ।
এখানে ব্যঞ্জন বর্ণে ব্যঞ্জন বর্ণে মিলন হয়েছে
তাই এগুলি ব্যঞ্জন সন্ধি ।
নিঃ(বিসর্গ )+(ব্যঞ্জন বর্ণ )চ্-----অল=নিশ্চল ।
তপঃ (বিসর্গ ) +(স্বরবর্ণ ) অ---ধিক = ততোধিক ।
এখানে বিসর্গ সঙ্গে ব্যঞ্জন বর্ণ /স্বরবর্ণ মিলন হয়েছে ।
তাই এগুলি বিসর্গ সন্ধি ।
সার + অঙ্গ = সারঙ্গ ( সারাঙ্গ নয় );
সম + অর্থ = সমর্থ । ( অ + অ) =আ সূত্র অনুসারে = ( সমার্থ ) হয় নি ।
যে সন্ধি কোনো নিয়ম মেনে চলে না তাকে নিপাতনে সিদ্ধ বলে ।
বাংলা তৎসম শব্দের সন্ধির নিয়মাবলী সম্বন্ধে বিশদে আলোচনা করা হবে ( সংস্কৃত ভাষার সন্ধি-নিয়ম অনুসারে ) ।
পরস্পর সন্নিহিত দুটি বর্ণের মিলনকে সন্ধি বলে ।
যেমন :-বেদান্ত = বেদ +অন্ত ( ''ব+এ+দ+অ") =
বেদ্ ( অ ) , "অন্ত " ( "অ+ন্+ত্+অ" ) = ( অ )ন্ত
অতয়েব বেদ্ ( অ)+ (অ)ন্ত = বেদান্ত (অ)+(অ ) =আ
পূর্বপদের শেষ বর্ণে যুক্ত হয়েছে ।
অনুরূপ ভাবে রাম্(অ)+(অ)য়ন। পূর্বপদের শেষ বর্ণ(অ)এবং পরপদের প্রথমবর্ণ(অ) (অ+অ)=আ পূর্বপদের শেষ বর্ণে যুক্ত হয়ে = রামায়ণ হয়েছে ।
এখানে স্বরবর্ণের সঙ্গে স্বরবর্ণের মিলন হয়েছে ।
তাই এগুলি স্বরসন্ধি।
সম্ (ম্) ব্যঞ্জন বর্ণ +ব্যঞ্জন বর্ণ (ধ্ ) আন = সন্ধান ।
সম্(ম্ ) ব্যঞ্জন বর্ণ + ব্যঞ্জন বর্ণ (ধ্)ই =সন্ধি ।
এখানে ব্যঞ্জন বর্ণে ব্যঞ্জন বর্ণে মিলন হয়েছে
তাই এগুলি ব্যঞ্জন সন্ধি ।
নিঃ(বিসর্গ )+(ব্যঞ্জন বর্ণ )চ্-----অল=নিশ্চল ।
তপঃ (বিসর্গ ) +(স্বরবর্ণ ) অ---ধিক = ততোধিক ।
এখানে বিসর্গ সঙ্গে ব্যঞ্জন বর্ণ /স্বরবর্ণ মিলন হয়েছে ।
তাই এগুলি বিসর্গ সন্ধি ।
সার + অঙ্গ = সারঙ্গ ( সারাঙ্গ নয় );
সম + অর্থ = সমর্থ । ( অ + অ) =আ সূত্র অনুসারে = ( সমার্থ ) হয় নি ।
যে সন্ধি কোনো নিয়ম মেনে চলে না তাকে নিপাতনে সিদ্ধ বলে ।
বাংলা তৎসম শব্দের সন্ধির নিয়মাবলী সম্বন্ধে বিশদে আলোচনা করা হবে ( সংস্কৃত ভাষার সন্ধি-নিয়ম অনুসারে ) ।
No comments
THANKS.