কর্ম কারক

                          কর্ম কারক

কর্তা যাকে আশ্রয় করে ক্রিয়ার কাজকে সম্পাদন করে  তাকে কর্মকারক  বলে ।
কর্মকারক চিন্তে হলে বাক্য মধ্যে 'ক্রিয়াটিকে '  কী, কাকে,  কোনটি  প্রশ্ন করলে  যে  উত্তর  পাওয়া যাবে
সেটাই  কর্মকারক ।
"সে  বই  পড়ে " বাক্যে  যদি প্রশ্ন করা যায় ' কী  পড়ে '  উত্তর  পাওয়া যাবে  'বই'  এখানে বই শব্দটি কর্মকারক।

কর্মকারকের  প্রকারভেদে  নানা ধরনের প্রকারভেদ আছে ।
১  ।মুখ্য  কর্ম  ও  গৌণ  কর্ম :-কতকগুলি  সকর্মক  ক্রিয়ার  দুটি  কর্ম থাকে,  একটি প্রাণীবচক  অপরটি ব্স্তুবাচক  ।

প্রাণীবচক  কর্মটিকে গৌণ কর্ম  বলে  ।
বস্তুবচক  কর্মটিকে  মুখ্য কর্ম  বলে ।

যথা : - "রাম  আমাকে  একটি  কলম  দাও"-এই বাক্যে 'দাও'- ক্রিয়া পদ কে প্রশ্ন করা হলে 'কী' দেবে -উত্তর হবে 'কলম' , কাকে  দেবে ----উত্তর  হবে  'আমাকে '  ।
এখানে  কলম, ও  আমাকে  দুইটি কর্মকারক  ।

একটি মুখ্য কর্ম ----- ' কলম'------ব্স্তুবাচক শব্দ এবং
বিভক্তি  চিহ্ন  হীন  ।
অপরটি গৌণ কর্ম ------'আমাকে '------প্রাণীবচক  শব্দ
এবং' কে ' বিভক্তি  চিহ্ন  যুক্ত  ।

২   ।সমধাতুজ  কর্ম :- ক্রিয়াপদটি  যে ধাতু  থেকে উৎপন্ন   কোন  বিশেষ্য পদ ঐ ধাতু থেকে উৎপন্ন হয়ে  ওই ক্রিয়ার কর্ম  হলে তাকে  সমধাতুজ কর্ম বলে  ।

যথা :- "অমর স্নেহের হাসি  হাসচ্ছেন " ।এই বাক্যে
ক্রিয়াবাচক বিশেষ্য হাসি এবং ক্রিয়া  হাসচ্ছেন, একই হাস্ ধাতু থেকে উৎপন্ন  বলে 'হাসি ' সমধাতুজ কর্ম

৩   ।অক্ষুণ্ণ কর্ম  :-বাচ্য পরিবর্তন করার পরও  যে কর্ম
একই  রকম থাকে, তাকে অক্ষুণ্ণ কর্ম বলে  ।

যথা : -  " তিনি  আমাকে একখানি বই দিলেন "---(কর্তৃবাচ্য), " তার  দ্বারা আমাকে একখানি বই দেওয়া হইল " -- (কর্মবাচ্য ) ।এই উভয়  বাচ্যে ' বই'  কর্ম টি
অপরিবর্তিত  রয়েছে । তাই ' বই ' এখানে অক্ষুণ্ণ কর্ম  ।

৪   ।উপবাক্যীয় কর্ম :- যখন কোনো বাক্য অন্য কোনো
ক্রিয়ার কর্মরূপে ব্যবহৃত হয় , তখন  ওই  বাক্যটিকে
উপবাক্যীয়  কর্ম  বলে ।

যথা:- " যেথা জীব,সেথা শিব  মনে রেখো  সদা "----এই বাক্যে ' যেথা জীব, সেথা শিব '--বাক্যাংশটি ' মনে  রেখো ' ক্রিয়ার  কর্মরূপে ব্যবহৃত হয়েছে  ।
তাই  বাক্যাংশটি  উপবাক্যীয়  কর্ম হয়েছে  ।

No comments

THANKS.

মাসি পিসি -----------------------------------জয় গোস্বামী

 মাসি পিসি  জয়   গোস্বামী  ফুল  ছুঁয়ে  যায় চোখের  পাতায়,  জল ছুঁয়ে যায় ঠোঁটে ঘুমপাড়ানি  মাসিপিসি  রাত  থাকতে ওঠে  শুকতারাটি...

Theme images by luoman. Powered by Blogger.