।। সংস্কৃত তদ্ধিত - প্রত্যয় ।।ষ্ণিক , ষ্ণীয় , ইয় , ঈন , ইত (৬ষ্ঠ / ১২ তম পর্ব )
।। তদ্ধিত - প্রত্যয় ।।
অপত্যার্থক ভিন্ন অন্য অর্থে কিছু তদ্ধিত- প্রত্যয় ।
ষ্ণিক : - (রচয়িতা, দক্ষতা, পাণ্ডিত্য ,জীবিকা,
ব্যাপ্তি ) প্রভৃতি অর্থে এই প্রত্যয় হয় ।
ষ্ণিক : - (ষ্, ণ্ ই ৎ, ইক থাকে ) ।
নৌ + ষ্ণিক = নাবিক ।
সাহিত্য + ষ্ণিক = সাহিত্যিক ।
দেহ + ষ্ণিক = দৈহিক ।
দিন + ষ্ণিক = দৈনিক ।
বৎসর +ষ্ণিক = বাৎসরিক ।
বেদ + ষ্ণিক = বৈদিক ।
ইহ +ষ্ণিক = ঐহিক ।
কায় + ষ্ণিক = কায়িক ।
মায়া + ষ্ণিক = মায়িক ।
ষ্ণীয় : - ( সম্বন্ধ , জাত বা যোগ্য ) প্রভৃতি অর্থে এই
প্রত্যয় হয় ।
ষ্ণীয় : - (ষ্ ,ণ্ ইৎ , ঈয় থাকে ) ।
মানব + ষ্ণীয় = মানবীয় বা মাননীয় ।
সম্বন্ধ + ষ্ণীয় =সম্বন্ধীয় ।
বঙ্গ + ষ্ণীয় = বঙ্গীয় ।
ভারত + ষ্ণীয় = ভারতীয় ।
ত্বদ্ + ষ্ণীয় = ত্বদীয় ।
বায়ু + ষ্ণীয় = বায়বীয় ।
পর + ষ্ণীয় = পরকীয় ।
স্ব + ষ্ণীয় = স্বীয় (স্বকীয় ও হয় -ক আগম হয়েছে ) ।
রাজা + ষ্ণীয় = রাজকীয় ।
ইয় : - ( এই প্রত্যয়সিদ্ধ শব্দগুলি বিশেষ্য ।প্রত্যয়টি
সর্বাংশে অটুট থাকে ) ।
ইন্দ্র + ইয় = ইন্দ্রিয় ।
শ্রোত্র + ইয় = শ্রোত্রিয়
ঈন : - (সম্বন্ধ হিত প্রভৃতি অর্থে এই প্রত্যয় হয় ।
ঈন প্রত্যয়নিষ্পন্ন শব্দ বিশেষণ ।এই
প্রত্যয়ের কোনো অংশই লোপ পায় না ,
সবটুকু বর্তমান থাকে ) ।
সর্বাঙ্গ + ঈন = সর্বাঙ্গীণ ।
তৎকাল + ঈন = তৎকালীন ।
সর্বজন + ঈন = সর্বজনীন (হিতার্থে ) ।
সর্বজন + ঈন = সার্বজনীন (সম্বন্ধ বুঝাতে ) ।
কুল + ঈন =কুলীন ।
প্রাচ্ + ঈন = প্রাচীন ।
অর্বাচ্ + ঈন = অর্বাচীন ।
ইত : - জাত বা যুক্ত অর্থে অ বর্ণাণান্ত বিশেষ্যের পরিবর্তে এই প্রত্যয়যোগে বিশেষণপদ গঠিত হয়। এই প্রত্যয়টি ও সর্বাংশে অটুট থাকে ।
ব্যথা + ইত = ব্যথিত
পুষ্প + ইত = পুষ্পিত ।
পল্লব + ইত = পল্লবিত ।
পুলক + ইত = পুলকিত ।
মুকুল + ইত = মুকুলিত ।
অপত্যার্থক ভিন্ন অন্য অর্থে কিছু তদ্ধিত- প্রত্যয় ।
ষ্ণিক : - (রচয়িতা, দক্ষতা, পাণ্ডিত্য ,জীবিকা,
ব্যাপ্তি ) প্রভৃতি অর্থে এই প্রত্যয় হয় ।
ষ্ণিক : - (ষ্, ণ্ ই ৎ, ইক থাকে ) ।
নৌ + ষ্ণিক = নাবিক ।
সাহিত্য + ষ্ণিক = সাহিত্যিক ।
দেহ + ষ্ণিক = দৈহিক ।
দিন + ষ্ণিক = দৈনিক ।
বৎসর +ষ্ণিক = বাৎসরিক ।
বেদ + ষ্ণিক = বৈদিক ।
ইহ +ষ্ণিক = ঐহিক ।
কায় + ষ্ণিক = কায়িক ।
মায়া + ষ্ণিক = মায়িক ।
ষ্ণীয় : - ( সম্বন্ধ , জাত বা যোগ্য ) প্রভৃতি অর্থে এই
প্রত্যয় হয় ।
ষ্ণীয় : - (ষ্ ,ণ্ ইৎ , ঈয় থাকে ) ।
মানব + ষ্ণীয় = মানবীয় বা মাননীয় ।
সম্বন্ধ + ষ্ণীয় =সম্বন্ধীয় ।
বঙ্গ + ষ্ণীয় = বঙ্গীয় ।
ভারত + ষ্ণীয় = ভারতীয় ।
ত্বদ্ + ষ্ণীয় = ত্বদীয় ।
বায়ু + ষ্ণীয় = বায়বীয় ।
পর + ষ্ণীয় = পরকীয় ।
স্ব + ষ্ণীয় = স্বীয় (স্বকীয় ও হয় -ক আগম হয়েছে ) ।
রাজা + ষ্ণীয় = রাজকীয় ।
ইয় : - ( এই প্রত্যয়সিদ্ধ শব্দগুলি বিশেষ্য ।প্রত্যয়টি
সর্বাংশে অটুট থাকে ) ।
ইন্দ্র + ইয় = ইন্দ্রিয় ।
শ্রোত্র + ইয় = শ্রোত্রিয়
ঈন : - (সম্বন্ধ হিত প্রভৃতি অর্থে এই প্রত্যয় হয় ।
ঈন প্রত্যয়নিষ্পন্ন শব্দ বিশেষণ ।এই
প্রত্যয়ের কোনো অংশই লোপ পায় না ,
সবটুকু বর্তমান থাকে ) ।
সর্বাঙ্গ + ঈন = সর্বাঙ্গীণ ।
তৎকাল + ঈন = তৎকালীন ।
সর্বজন + ঈন = সর্বজনীন (হিতার্থে ) ।
সর্বজন + ঈন = সার্বজনীন (সম্বন্ধ বুঝাতে ) ।
কুল + ঈন =কুলীন ।
প্রাচ্ + ঈন = প্রাচীন ।
অর্বাচ্ + ঈন = অর্বাচীন ।
ইত : - জাত বা যুক্ত অর্থে অ বর্ণাণান্ত বিশেষ্যের পরিবর্তে এই প্রত্যয়যোগে বিশেষণপদ গঠিত হয়। এই প্রত্যয়টি ও সর্বাংশে অটুট থাকে ।
ব্যথা + ইত = ব্যথিত
পুষ্প + ইত = পুষ্পিত ।
পল্লব + ইত = পল্লবিত ।
পুলক + ইত = পুলকিত ।
মুকুল + ইত = মুকুলিত ।
No comments
THANKS.