সমাসের শ্রেণীবিভাগ ------তৎপুরুষ সমাস (দ্বিতীয় পর্ব )

সমাসের শ্রেণীবিভাগ  ------তৎপুরুষ সমাস 


(৬)    অ-কারক  বা   উপকারক-তৎপুরুষ ।----- 

পূর্বপদের  অ-কারক  বা    উপকারক-পদটির    লোপ  হলে অ-কারক -তৎপুরুষ সমাস হয় ।                      
কয়েক   প্রকার  অ-কারক -তৎপুরুষ সমাস নিম্নে দেওয়া হল ।                                                            

(ক)  গত, প্রাপ্ত, আপন্ন, আশ্রিত ,আরূঢ়, অতীত প্রভৃতি শব্দযোগেপূর্বপদের'কে'বিভক্তিচিহ্নের লোপ হয় ।                              
যেমন:-  শরণ  কে  আগত   =  শরণাগত  ;
স্মরণ  কে   অতীত   =  স্মরণাতীত  ;  
সঙ্কট   কে   আপন্ন   =  সঙ্কটাপন্ন  ;
যৌবন   কে   প্রাপ্ত   =  যৌবনপ্রাপ্ত  ;
ব্যক্তি   কে   গত  = ব্যক্তিগত  ;
বিপদ   কে   আপন্ন   =  বিপদাপন্ন  ;
স্বর্গ   কে   প্রাপ্ত   =  স্বর্গপ্রাপ্ত  ;
সাহায্য   কে   প্রাপ্ত   =  সাহায্যপ্রাপ্ত  ; 
মরণ   কে   আপন্ন   =  মরণাপন্ন   ইত্যাদি   ।


( খ )  পূর্বপদের  ব্যাপ্ত্যর্থক   শব্দটির   লোপে--------
যেমন : বিশ্ব ব্যাপিয়া যুদ্ধ = বিশ্বযুদ্ধ 
নিত্যকাল ব্যাপিয়া আনন্দ =নিত্যানন্দ 
পক্ষ ব্যাপিয়া অশৌচ =পক্ষাশৌচ 
চিরকাল ব্যাপিয়া রুগ্‌ণ = চিররুগ্ ণ ইত্যাদি 

( গ ) ক্রিয়াবিশেষণবাচক পূর্বপদটির "ভাবে" , "রূপে " অংশটির লোপে ---------
অর্ধভাবে ভাবে মৃত = অর্ধমৃত 
আধা রূপে পাকা = আধপাকা 
দৃঢ় ভাবে বদ্ধ  = দৃঢ়বদ্ধ 
নিম (অর্ধ ) রূপে রাজী = নিমরাজী ইত্যাদি ।  

(  ঘ  )  ঊন  , হীন ,  শূন্য  , রহিত প্রভৃতি অভাবার্থক  ও  যুক্ত অন্বিত  বিশিষ্ট  প্রভৃতি যুক্তার্থক শব্দযোগে    পূর্বপদের      বিভক্তিচিহ্ন    ও    দ্বারা    অনুসর্গের লোপে-------                                                 
জনের   দ্বারা    শূন্য   =  জনশূন্য  ;
পিতার    দ্বারা   হীন    =  পিতৃহীন ;
বলের    দ্বারা    হীন     = বলহীন  ;
ছটাকের      দ্বারা   কম    =  ছটাক-কম ;
নজির    দ্বারা    হীন    =  নজিরহীন   ইত্যাদি  ।




(  ঙ  )   নিমিত্ত,   জন্য ,  উদ্দেশ্য  প্রভৃতি   নিমিত্ত   বাচক  অংশগুলো  যখন পূর্বপদে লোপ  পায়  তখন
নিমিত্ত- তৎপুরুষ  সমাস  বলে  ।

যেমন :- শিশুদের   জন্য   সাহিত্য   =  শিশুসাহিত্য ;
জলের    জন্য    কর   = জলকর ;
   জপের    জন্য    মালা  =  জপমালা  ;
ছাত্রদের    জন্য    আবাস    =  ছাত্রাবাস  ;
মেয়েদের    জন্য    স্কুল   =  মেয়েস্কুল  ;



( চ )  সম্বন্ধ-তৎপুরুষ :- পূর্বপদের  সম্বন্ধের  বিভক্তি চিহ্ন   'র'  (এর ), ' দেয় ' প্রভৃতি  লোপ পাইলে সম্বন্ধ - তৎপুরুষ সমাস বলে  ।       


যেমন :-জগতের   জন্য  = জগজ্জন;   বিধাতার    নন্দন   =  বিমাতৃনন্দন ;
রাজার    ধানী (আবাসস্থল )  =  রাজধানী ;
কালীর       পদ   =  কালীপদ;
মহতের      প্রাণ   =  মহাপ্রাণ;
তপের         বল   = তপোবল ;
গল্পের     গুচ্ছ  = গল্পগুচ্ছ ;
পাঠের     চক্র    =  পাঠচক্র ;
চন্দ্রের      উদয়   = চন্দ্রোদয়    ইত্যাদি ।


'শ্রেষ্ঠ '   অর্থে রাজা-পদটি ব্যাসবাক্যের শেষের দিকে বসে ।                                                                  
যেমন :-   পথের      রাজা   = রাজপথ ;
হংসের       রাজা   = রাজহাঁস  ;   
                 মিস্ত্রীদের    রাজা    =রাজমিস্ত্রী    ।                             

 ' দাস ' শব্দ   পরে  থাকিলে  কালী,  দেবী  , চণ্ডী , ষষ্ঠী   প্রভৃতি  স্ত্রীবাচক  শব্দের অন্ত্য  ঈ- কার ই-কার  হয় ।                                                           
যেমন :- কালীর      দাস  =  কালিদাস ;
দেবীর         দাস    =  দেবিদাস ;
ষষ্ঠীর      দাস    =  ষষ্ঠিদাস   ইত্যাদি ।


আরোও  দুইপ্রকার   তৎপুরুষ সমাস আছে -----
উপপদ   তৎপুরুষ   ও   নঞ্-তৎপুরুষ সমাস  ।


No comments

THANKS.

মাসি পিসি -----------------------------------জয় গোস্বামী

 মাসি পিসি  জয়   গোস্বামী  ফুল  ছুঁয়ে  যায় চোখের  পাতায়,  জল ছুঁয়ে যায় ঠোঁটে ঘুমপাড়ানি  মাসিপিসি  রাত  থাকতে ওঠে  শুকতারাটি...

Theme images by luoman. Powered by Blogger.