সমাসের শ্রেণীবিভাগ ------অব্যয়ীভাব সমাস
সমাসের শ্রেণীবিভাগ -----অব্যয়ীভাব সমাস
অব্যয়ীভাব সমাস :- যে সমাসে পূর্বপদ অব্যয়ের সঙ্গে পরপদ বা উত্তরপদ বিশেষ্যের সমাস নিষ্পন্ন হয়,তাকে
অব্যয়ীভাব সমাস বলে । সমস্ত-পদটি অব্যয়ের ভাব প্রাপ্ত হয় বলিয়াই নাম অব্যয়ীভাব ।
সংস্কৃতে সামীপ্য, অভাব , বীপ্সা, অনতিক্রম, সাদৃশ্য, সীমা, যোগ্যতা, ক্ষুদ্রতা, সম্মুখ, পশ্চাৎ, বিরুদ্ধতা প্রভৃতি বিবিধ অর্থে অব্যয়ীভাব সমাস হয় ।বাংলা অব্যয়ীভাব সমাসেও এগুলোই ব্যবহৃত হয় ।
যেমন :- 'সামীপ্য'-অর্থে :-' কূলের ' 'সমীপে ' =উপকূল ;
'অক্ষির' ' সমীপে ' = সমক্ষ ;
'নগরীর ' 'সমীপে ' = উপনগরী; 'নদীর ' 'সমীপে '= উপনদী
অভাব-অর্থে :- কসুরের ' 'অভাব '= বেকসুর;
অভাব-অর্থে :- কসুরের ' 'অভাব '= বেকসুর;
'ভাতের ' ' অভাব ' = হাভাত ;
'অর্থের ' 'অভাব ' = অনর্থ ;
'মিলের' ' অভাব ' = গরমিল;
'ভিক্ষার ' ' অভাব ' = দুর্ভিক্ষ;
'বিঘ্নের ' 'অভাব ' = নির্বিঘ্ন ।
'বীপ্সা '(পুনঃ পুনঃ ) -অর্থে :- দিনে দিনে =প্রতিদিন
জনে জনে =প্রতিজন ,জনপিছু, জনপ্রতি ।
রোজ রোজ = হররোজ;
মাসে মাসে = প্রতিমাসে, মাসপ্রতি , ফিমাস ;
বছর বছর = ফিবছর ।
'বিপরীত '-অর্থে :- হিংসার বিপরীত = প্রতিহিংসা ;
কূলের বিপরীত = প্রতিকূল ;
পক্ষের বিপরীত = প্রতিপক্ষ ;
ফলের বিপরীত = প্রতিফল ;
আঘাতের বিপরীত = প্রতিঘাত ।
অনতিক্রম ( অতিক্রম না করে )-অর্থে :-
রীতিকে অতিক্রম না করে= যথারীতি ;
শক্তিকে অতিক্রম না করে = যথাশক্তি ;
নিয়মকে অতিক্রম না করে = যথানিয়ম বা নিয়মমাফিক ;
ক্রমকে অতিক্রম না করে = যথাক্রম ;
সাধ্যকে অতিক্রম না করে = যথাসাধ্য ।
সাদৃশ্য - অর্থে :- আখ্যানের সদৃশ = উপাখ্যান ;
অধ্যক্ষের সদৃশ = উপাধ্যক্ষ ;
বনের সদৃশ = উপবন ;
দ্বীপের সদৃশ = উপদ্বীপ ;
নদীর সদৃশ = উপনদী ;
ধ্বনির সদৃশ = প্রতিধ্বনি ;
ভাষার সদৃশ = উপভাষা ।
সীমা ও ব্যাপ্তি -অর্থে :- বাল্য হইতে = আবাল্য ;
কণ্ঠ পর্যন্ত = আকণ্ঠ ;
জীবন পর্যন্ত = আজীবন ;
পদ হইতে মাথা পর্যন্ত = আপাদমস্তক ;
বালক হইতে বৃদ্ধ ও বনিতা পর্যন্ত = আবালবৃদ্ধবনিতা ।
ক্ষুদ্রতা-অর্থে:- ক্ষুদ্র গ্রহ = উপগ্রহ ;
ক্ষুদ্র শাখা = প্রশাখা ;
ক্ষুদ্র জাতি = উপজাতি ;
ক্ষুদ্র বন = উপবন ;
ক্ষুদ্র সাগর = উপসাগর ;
ক্ষুদ্র বিভাগ = উপবিভাগ ;
ক্ষুদ্র অঙ্গ = প্রত্যঙ্গ ।
যোগ্যতা -অর্থে :- গ্রহনের যোগ্য = অনুগ্রহ ;
রূপের যোগ্য = অনুরূপ ;
গুণের যোগ্য = অনুগুণ ।
সম্মুখ -অর্থে :- অক্ষির সম্মুখে = প্রত্যক্ষ ;
কূলের সম্মুখে = অনুকূল ।
পশ্চাৎ -অর্থে :- গমনের পশ্চাৎ = অনুগমন ;
ইন্দ্রের পশ্চাৎ = উপেন্দ্র ;
করণের পশ্চাৎ = অনুকরণ ;
স্মরণের পশ্চাৎ = অনুস্মরণ ।
বিবিধ -অর্থে :- শৃঙ্খলাকে অতিক্রান্ত = উচ্ছৃঙ্খল;
বাস্তু হইতে উৎখাত = উদ্বাস্তু ;
বেলাকে অতিক্রান্ত = উদ্বেল ;
দৈবকে অধিকার করিয়া = অধিদৈব ;
ঝুড়িকে বাদ না দিয়া = ঝুড়িসুদ্ধ ;
পিতামহের পূর্বে = প্রপিতামহ ;
পৌত্রের পরে = প্রপৌত্র ;
দস্তুর অনুযায়ী = দস্তুরমত ।
'বীপ্সা '(পুনঃ পুনঃ ) -অর্থে :- দিনে দিনে =প্রতিদিন
জনে জনে =প্রতিজন ,জনপিছু, জনপ্রতি ।
রোজ রোজ = হররোজ;
মাসে মাসে = প্রতিমাসে, মাসপ্রতি , ফিমাস ;
বছর বছর = ফিবছর ।
'বিপরীত '-অর্থে :- হিংসার বিপরীত = প্রতিহিংসা ;
কূলের বিপরীত = প্রতিকূল ;
পক্ষের বিপরীত = প্রতিপক্ষ ;
ফলের বিপরীত = প্রতিফল ;
আঘাতের বিপরীত = প্রতিঘাত ।
অনতিক্রম ( অতিক্রম না করে )-অর্থে :-
রীতিকে অতিক্রম না করে= যথারীতি ;
শক্তিকে অতিক্রম না করে = যথাশক্তি ;
নিয়মকে অতিক্রম না করে = যথানিয়ম বা নিয়মমাফিক ;
ক্রমকে অতিক্রম না করে = যথাক্রম ;
সাধ্যকে অতিক্রম না করে = যথাসাধ্য ।
সাদৃশ্য - অর্থে :- আখ্যানের সদৃশ = উপাখ্যান ;
অধ্যক্ষের সদৃশ = উপাধ্যক্ষ ;
বনের সদৃশ = উপবন ;
দ্বীপের সদৃশ = উপদ্বীপ ;
নদীর সদৃশ = উপনদী ;
ধ্বনির সদৃশ = প্রতিধ্বনি ;
ভাষার সদৃশ = উপভাষা ।
সীমা ও ব্যাপ্তি -অর্থে :- বাল্য হইতে = আবাল্য ;
কণ্ঠ পর্যন্ত = আকণ্ঠ ;
জীবন পর্যন্ত = আজীবন ;
পদ হইতে মাথা পর্যন্ত = আপাদমস্তক ;
বালক হইতে বৃদ্ধ ও বনিতা পর্যন্ত = আবালবৃদ্ধবনিতা ।
ক্ষুদ্রতা-অর্থে:- ক্ষুদ্র গ্রহ = উপগ্রহ ;
ক্ষুদ্র শাখা = প্রশাখা ;
ক্ষুদ্র জাতি = উপজাতি ;
ক্ষুদ্র বন = উপবন ;
ক্ষুদ্র সাগর = উপসাগর ;
ক্ষুদ্র বিভাগ = উপবিভাগ ;
ক্ষুদ্র অঙ্গ = প্রত্যঙ্গ ।
যোগ্যতা -অর্থে :- গ্রহনের যোগ্য = অনুগ্রহ ;
রূপের যোগ্য = অনুরূপ ;
গুণের যোগ্য = অনুগুণ ।
সম্মুখ -অর্থে :- অক্ষির সম্মুখে = প্রত্যক্ষ ;
কূলের সম্মুখে = অনুকূল ।
পশ্চাৎ -অর্থে :- গমনের পশ্চাৎ = অনুগমন ;
ইন্দ্রের পশ্চাৎ = উপেন্দ্র ;
করণের পশ্চাৎ = অনুকরণ ;
স্মরণের পশ্চাৎ = অনুস্মরণ ।
বিবিধ -অর্থে :- শৃঙ্খলাকে অতিক্রান্ত = উচ্ছৃঙ্খল;
বাস্তু হইতে উৎখাত = উদ্বাস্তু ;
বেলাকে অতিক্রান্ত = উদ্বেল ;
দৈবকে অধিকার করিয়া = অধিদৈব ;
ঝুড়িকে বাদ না দিয়া = ঝুড়িসুদ্ধ ;
পিতামহের পূর্বে = প্রপিতামহ ;
পৌত্রের পরে = প্রপৌত্র ;
দস্তুর অনুযায়ী = দস্তুরমত ।
No comments
THANKS.