সমাসের শ্রেণীবিভাগ ------অব্যয়ীভাব সমাস

সমাসের   শ্রেণীবিভাগ  -----অব্যয়ীভাব সমাস 


অব্যয়ীভাব সমাস  :-  যে সমাসে পূর্বপদ অব্যয়ের  সঙ্গে পরপদ বা উত্তরপদ  বিশেষ্যের সমাস নিষ্পন্ন হয়,তাকে
  অব্যয়ীভাব সমাস  বলে ।    সমস্ত-পদটি অব্যয়ের           ভাব  প্রাপ্ত   হয়   বলিয়াই    নাম  অব্যয়ীভাব ।         
                              
সংস্কৃতে   সামীপ্য,  অভাব , বীপ্সা, অনতিক্রম, সাদৃশ্য, সীমা, যোগ্যতা, ক্ষুদ্রতা, সম্মুখ, পশ্চাৎ, বিরুদ্ধতা প্রভৃতি  বিবিধ  অর্থে  অব্যয়ীভাব সমাস হয় ।বাংলা অব্যয়ীভাব সমাসেও  এগুলোই ব্যবহৃত হয় ।

যেমন :-  'সামীপ্য'-অর্থে  :-' কূলের ' 'সমীপে ' =উপকূল ;
'অক্ষির'  ' সমীপে '  =  সমক্ষ  ;    
'নগরীর '  'সমীপে ' =  উপনগরী; 'নদীর '  'সমীপে '= উপনদী

অভাব-অর্থে :-      কসুরের '  'অভাব '= বেকসুর;
'ভাতের '  ' অভাব '   =  হাভাত ;
'অর্থের '  'অভাব '  =  অনর্থ  ;
'মিলের'   ' অভাব '   =  গরমিল;
'ভিক্ষার '  ' অভাব '  =  দুর্ভিক্ষ; 
'বিঘ্নের '   'অভাব '  =   নির্বিঘ্ন ।


'বীপ্সা '(পুনঃ পুনঃ ) -অর্থে :-  দিনে     দিনে  =প্রতিদিন
জনে        জনে   =প্রতিজন ,জনপিছু,  জনপ্রতি  ।
রোজ     রোজ   =  হররোজ;
মাসে      মাসে   =  প্রতিমাসে, মাসপ্রতি , ফিমাস ;
বছর     বছর   =  ফিবছর ।



'বিপরীত '-অর্থে  :-  হিংসার    বিপরীত  =  প্রতিহিংসা  ;
কূলের      বিপরীত   =  প্রতিকূল  ;
পক্ষের      বিপরীত    =  প্রতিপক্ষ  ;
ফলের       বিপরীত   =  প্রতিফল  ;
আঘাতের      বিপরীত   =  প্রতিঘাত  ।


অনতিক্রম  ( অতিক্রম  না করে )-অর্থে  :- 

রীতিকে   অতিক্রম  না  করে=  যথারীতি  ;
শক্তিকে   অতিক্রম  না  করে  =  যথাশক্তি ;
নিয়মকে   অতিক্রম   না   করে    =  যথানিয়ম  বা  নিয়মমাফিক  ;
ক্রমকে   অতিক্রম   না   করে   =  যথাক্রম ;
সাধ্যকে   অতিক্রম   না   করে   =  যথাসাধ্য ।


সাদৃশ্য - অর্থে  :-  আখ্যানের   সদৃশ  =  উপাখ্যান ;
অধ্যক্ষের    সদৃশ   =  উপাধ্যক্ষ ;
বনের    সদৃশ   =  উপবন  ;
দ্বীপের    সদৃশ   =  উপদ্বীপ  ;
নদীর    সদৃশ   =  উপনদী  ;
ধ্বনির    সদৃশ   =  প্রতিধ্বনি  ;
ভাষার    সদৃশ   =  উপভাষা ।


সীমা  ও  ব্যাপ্তি -অর্থে :-  বাল্য    হইতে   =  আবাল্য  ;
  কণ্ঠ    পর্যন্ত   =  আকণ্ঠ  ;
জীবন    পর্যন্ত   =  আজীবন  ;
পদ    হইতে    মাথা   পর্যন্ত   =   আপাদমস্তক  ;
বালক  হইতে বৃদ্ধ ও বনিতা পর্যন্ত  =  আবালবৃদ্ধবনিতা  ।


ক্ষুদ্রতা-অর্থে:-  ক্ষুদ্র    গ্রহ   =  উপগ্রহ  ;
ক্ষুদ্র     শাখা   =  প্রশাখা  ;
ক্ষুদ্র      জাতি   =  উপজাতি  ;
ক্ষুদ্র       বন   =  উপবন  ;
ক্ষুদ্র      সাগর   =  উপসাগর   ;
ক্ষুদ্র        বিভাগ    =  উপবিভাগ ;
ক্ষুদ্র       অঙ্গ   =  প্রত্যঙ্গ  ।


যোগ্যতা -অর্থে  :-  গ্রহনের       যোগ্য   =  অনুগ্রহ  ;
রূপের      যোগ্য   =  অনুরূপ  ;
গুণের       যোগ্য    =  অনুগুণ ।


সম্মুখ -অর্থে  :-  অক্ষির       সম্মুখে    =  প্রত্যক্ষ  ;
 কূলের       সম্মুখে    =  অনুকূল  ।


পশ্চাৎ -অর্থে  :-  গমনের       পশ্চাৎ   =  অনুগমন  ;
ইন্দ্রের      পশ্চাৎ     =  উপেন্দ্র  ; 
করণের      পশ্চাৎ   =  অনুকরণ ;
স্মরণের      পশ্চাৎ    =   অনুস্মরণ ।


 বিবিধ -অর্থে  :-  শৃঙ্খলাকে      অতিক্রান্ত = উচ্ছৃঙ্খল;
বাস্তু   হইতে  উৎখাত  =  উদ্বাস্তু ;
বেলাকে    অতিক্রান্ত   =  উদ্বেল  ;
দৈবকে  অধিকার   করিয়া    =  অধিদৈব ;
ঝুড়িকে    বাদ  না   দিয়া    =  ঝুড়িসুদ্ধ  ;
পিতামহের   পূর্বে    =  প্রপিতামহ  ;
পৌত্রের   পরে     =  প্রপৌত্র ;
দস্তুর    অনুযায়ী      =  দস্তুরমত ।

No comments

THANKS.

মাসি পিসি -----------------------------------জয় গোস্বামী

 মাসি পিসি  জয়   গোস্বামী  ফুল  ছুঁয়ে  যায় চোখের  পাতায়,  জল ছুঁয়ে যায় ঠোঁটে ঘুমপাড়ানি  মাসিপিসি  রাত  থাকতে ওঠে  শুকতারাটি...

Theme images by luoman. Powered by Blogger.